ডোমেইন নেইম কি?

domain-name-hostcmt.jpg

ডোমেইন কি

ডোমেইন হচ্ছে একটি ঠিকানা যার মাধ্যমে অনলাইন বিশ্ব আপনাকে অথবা আপনার ব্যাবসা প্রতিষ্ঠানকে জনপ্রিয় করে তুলতে সহায়তা করবে। একজন মানুষকে যেমন তার নামের মাধ্যমে আমরা চিনতে পারি ঠিক তেমনি অনলাইন বিশ্বে ওয়েবসাইটকে চেনার জন্য একটি নাম ব্যাবহার
করা হয়ে থাকে তার নাম ডোমেইন । ডোমেই নেম যে কোন বিষয়াদির উপর ভিত্তি করে তৈরি করা যেতে পারে । আপনি যখন একটি ওয়েবসাইট তৈরির কথা চিন্তা করবেন তখন, তার পরিচিতির জন্য অবশ্যই একটি ডোমেইন ঠিকানার প্রয়োজন হবে ।

আরও সহজ করে বলার চেস্টা করছি, আপনার বাসায় যদি কোন অতিথি আসতে চায় তবে পূর্বেই তাকে আপনার বাসার ঠিকানা জানতে হবে । ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে তার নাম যাকে বলা হয় ডোমেইন নেম । আশা করি বুঝতে পেরেছেন।

শুধুমাত্র ডট কম ছারাও বিভিন্ন ধরনের ডোমেইন ঠিকানা তৈরি করা যায় যেমনঃ .Net, .Org, .Biz, .Mobi, .Info, .Asia, .In, .tv etc । যদিও সবগুলোই ডোমাইন নেম, কিন্তু মনে রাখা ভাল সেরা ডোমেইন হিসেবে বিবেচিত হয় ডট কম, ডট নেট এবং ডট ওরগ ।

আমরা যখন কোন ওয়েবসাইট এ প্রবেশ করি তখন সাধারনত http://www.hostcmt.com এভাবে লিখি এখানে লক্ষ্য করুন প্রথম অংশটি অর্থাৎ http:// কে বলা হয় প্রোটকল, দ্বিতীয় অংশটি www কে World Wide Web যা সংক্ষেপে www নামে পরিচিত, তৃতীয় অংশটিকে ( hostcmt) ডোমেইন নাম বলা হয়, এবং সর্বশেষ অংশটিকে এক্সটেনশন বলা হয়।

প্রত্যেক ডোমেইন নেমের সাথে একটা আইপি অ্যাড্রেস এসাইন করা হয়। ডোমেইন নেম ব্যবহার না করে এ আইপি অ্যড্রেস দিয়েও আমরা সরাসরি ওযেবসাইট ভিজিট করতে পারি কিন্তু আইপি অ্যাড্রেস মনে রাখা বেশ কঠিন, সাধারণত ১২-১৬ অংকের আইপি এড্রেস হয়ে থাকে যা মনে রাখা খুব কষ্টকর তাই সকলের সুবিধার্থে ডোমেইন নেম ব্যবহার করা হয়ে

scroll to top
error: কন্টেন্ট সুরক্ষিত !!