ডোমেইন ট্র্যান্সফার কি? বিস্তারিত।

domain-transfer-hostcmt.com_.png

ডোমেইন ট্র্যান্সফার কি? বিস্তারিত

ডোমেইন ট্র্যান্সফার কি?

সহজ ভাবে এক রেজিস্টার থেকে অন্য রেজিস্টারে ডোমেইন হস্তান্তর করা কে ডোমেইন ট্র্যান্সফার বলে ।

কেন ডোমেইন ট্র্যান্সফার – প্রোভাইডার এর প্রাইসিং ব্যবধান এবং সার্বিস এবং সাপোর্ট এই তিনটি কারণে ডোমেইন ট্রান্সফার করা হয়ে থাকে । তবে আমাদের দেশে আরেকটি মেজর কারণে ক্লায়েন্ট ডোমেইন ট্র্যান্সফার করে থাকে , তা হচ্ছে প্রোভাইডারের স্বচ্ছতা বা বিশ্বস্ততা ।

ডোমেইন ট্রান্সফার করতে যা প্রয়োজন :

ডোমেইন ট্র্যান্সফার করতে আপনার ডোমেইনটির নিয়ন্ত্রণ আপনার কাছে থাকা চাই । ডোমেইন ট্রান্সফার করতে আপনার প্রধানত দুটি জিনিস হলেই সম্ভব তা হল “ডোমেইন ট্র্যান্সফার কোড” এটা ভিবিন্ন নামে হতে পারে প্রোভাইডার ভেদে নামের ভিন্নতা থাকতে পারে । যেমন – auth code,transfer key, transfer secret , secret code , EPP code, EPP authentication code, or EPP । এবং দ্বিতীয় হল, যে ইমেইল দিয়ে ডোমেইন রেজিস্ট্রেশন করা আছে তার এক্সেস ।অর্থাৎ ডোমেইন এডমিন ইমেইল । কেননা , ট্রান্সফার রিকুয়েস্ট এর পর আপনার কাছে অনুমতি চেয়ে একটা মেইল যাবে , যা থেকে আপনাকে সম্মতি দিতে হবে ।

প্রক্রিয়া:

আপনার ডোমেইন প্যানেলে লগইন করুন । ডোমেইন ম্যানেজমেন্ট থেকে আপনার ডোমেইন টি লক করা থাকলে আন-লক করে নিন এবং “ডোমেইন ট্র্যান্সফার কোড” সংরক্ষণ করুন।
( কিছু সীমাবদ্ধতায় অনেকের কাছে ডোমেইন কন্ট্রোল থাকে না, আপনি যার থেকে ডোমেইন নিয়েছেন তার সাথে কথা বলে ডোমেইনটি আনলক করে নিন এবং “ডোমেইন ট্র্যান্সফার কোড” চেয়ে নেন । এবং আপনার ইমেইল আইডি দিয়ে আপডেট করে দিতে বলেন । এবং বলে রাখেন আপনি ডোমেইনটি অন্যত্র নিয়ে যাচ্ছেন তিনি যেন অনুমতি দেন । মানে তিনি যদি আপনার রিসেলার হয়ে থাকে তাহলে সে বাধা প্রধান করতে পারবে । )

আপার নতুন প্রোভাইডারের ওয়েব সাইটে সাইন আপ করে নেন আগে বাগেই । তারপর ডোমেইন ট্রান্সফার অপশনে ক্লিক করুন । দেখবেন আপনার “ডোমেইন ট্র্যান্সফার কোড” চাচ্ছে । কোড দিয়ে দিন , প্রোভাইডার ভেদে কিছু তথ্য বা এডন দেখাতে পারে তা বুঝতে সমস্যা হবে না আসা করি এবং অর্ডার কমপ্লিট করুন ।
ডোমেইন এডমিন ইমেইলে অনুমতি চেয়ে একটা মেইল যাবে , যা থেকে সম্মতি দিয়ে দিন । মানে এরকম, আপনি ডোমেইনটি অন্যত্র সরিরে নিতে চাচ্ছেন বা কেউ নিতে চাচ্ছেন আপনি রাজি আছেন । একটি লিঙ্ক থাকবে তাতে ক্লিক করেই এপ্রুভ করতে হবে ।
ব্যাস শেষ , এবার ৫ দিনের মধ্যে আপনার ডোমেইনটি নিউ প্রোভাইডারের ট্র্যান্সফার হয়ে যাবে ।

যে কারণে ডোমেইন ট্র্যান্সফার প্রবলেম হতে পারে:

  • ডোমেইন লক করা থাকলে ।
  • এডমিন এপ্রুবাল রিকোয়েস্ট একসেপ্ট না করলে ।
  • আপনার প্রোভাইডার বাধা প্রধান করলে ।
  • “ডোমেইন ট্র্যান্সফার কোড” ভুল থাকলে ।

আরও কিছু তথ্য:

আপনার ডোমেইনটির বয়স ৬০ দিন হতে হবে মিনিমাম , মানে ডোমেইন রেজিস্ট্রেশন করার মিনিমাম ৬০ দিন পর ডোমেইন ট্র্যান্সফার করতে পারবেন । তেমনি , ডোমেইন আগে ট্র্যান্সফার করে থাকলে সেখানেও আপনাকে ৬০ দিন অতিক্রম করার পর ডোমেইন নতুন করে অন্যত্র ট্র্যান্সফার করতে পারবেন ।

এক প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে ডোমেইন ট্র্যান্সফার করতে পারবেন না যদি, দুটি প্রোভাইডারে রেজিস্টার একই হয়। কেননা, বেশির বাগই রিসেলার , সবাই রেজিস্টার না ।

scroll to top
error: কন্টেন্ট সুরক্ষিত !!